Sponge Filter Selection

Aquartia October 16, 2017 35 No Comments

image

আমরা জানি, ফিল্ট্রেশন ট্যাঙ্ক ভলিউমের প্রায় ৬ গুন প্রতি ঘন্টায় দরকার হয়। তাই ১০০ লিটার ট্যাঙ্কে আমরা ৬০০ লিটার পার আওয়ার এর পাওয়ার ফিল্টার বা হব বা টপ ফিল্টার ব্যবহার করে থাকি। কিন্তু স্পঞ্জ ফিল্টার ব্যবহারের ক্ষেত্রে এই ফিল্ট্রেশন রেট কিভাবে বের করব?

Air Pump

স্পঞ্জ ফিল্টারের ক্ষেত্রে ফিল্ট্রেশন রেট নির্ভর করবে আপনার এয়ার পাম্পের উপর। সাধারনত সিঙ্গেল আউটলেটের এয়ার পাম্প এর ক্ষমতা ২ লিটার পার মিনিট, অর্থাৎ ১২০ লিটার পার আওয়ার। আর ডবল আউটলেটের এয়ার পাম্প এর ক্ষমতা ৪ লিটার পার মিনিট, অর্থাৎ ২৪০ লিটার পার আওয়ার। এবং এটাই হবে স্পঞ্জ ফিল্টার দিয়ে আপনার ফিল্ট্রেশন রেট। স্পঞ্জ ফিল্টারের সাইজের উপর শুধুমাত্র আপনার ব্যাকটেরিয়া কলোনি গ্রো করার জায়গা কম বা বেশি হবে।

এখানে উল্লেখ্য, স্পঞ্জ ফিল্টার শুধুমাত্র সেসব ক্ষেত্রেই ব্যবহার করা উচিৎ যেখানে খুব মৃদু ফিল্ট্রেশন দরকার, যেমন ফ্রাই ট্যাঙ্ক, বেটা ট্যাঙ্ক, শ্রিম্প ট্যাঙ্ক, হসপিটাল ট্যাঙ্ক, ইত্যাদি। এই ক্ষেত্রে প্রতি ঘন্টায় ৩-৪ গুন ফিল্ট্রেশন সাধারণত যথেষ্ট হয়ে থাকে। তাহলে একটা সিঙ্গেল আউটলেট এয়ার পাম্প দিয়ে যেকোনো সাইজের স্পঞ্জ ফিল্টার আমরা ৪০ লিটার (~১০ গ্যালন) ট্যাঙ্ক পর্যন্ত ব্যবহার করতে পারব। আর ডবল আউটলেট এয়ার পাম্প ব্যবহার করলে ৮০ লিটার (~২০ গ্যালন) ট্যাঙ্ক পর্যন্ত ব্যবহার করতে পারব। কিন্তু আপনি যদি অন্যান্য ট্যাঙ্কে ব্যবহার করতে চান, যেখানে বায়োলোড বেশি, যেমন ছোট কম্যুনিটি ট্যাঙ্ক, সেক্ষেত্রে আপনার ফিল্ট্রেশন ঘন্টায় ৬ গুন ধরেই হিসাব করা উচিৎ। সেক্ষেত্রে একটা সিঙ্গেল আউটলেট এয়ার পাম্প দিয়ে যেকোনো সাইজের স্পঞ্জ ফিল্টার আমরা ২০ লিটার (~৫ গ্যালন) ট্যাঙ্ক পর্যন্ত ব্যবহার করতে পারব। আর ডবল আউটলেট এয়ার পাম্প ব্যবহার করলে ৪০ লিটার (~১০ গ্যালন) ট্যাঙ্ক পর্যন্ত ব্যবহার করতে পারব। যদি ২০ গ্যালনের কম্যুনিটি ট্যাঙ্কে স্পঞ্জ ফিল্টার ব্যবহার করতে চান তখন দুইটা স্পঞ্জ ফিল্টার ব্যবহার করতে হবে, প্রতিটায় একটা ডবল আউটলেটের এয়ার পাম্প ব্যবহার করে।

Air Compressor

এর থেকে বড় ট্যাঙ্কেও স্পঞ্জ ফিল্টার ব্যবহার করা যাবে। কিন্তু সেক্ষেত্রে নরমাল এয়ার পাম্প দিয়ে হবে না, এয়ার কম্প্রেসর ব্যবহার করতে হবে। আর ট্যাঙ্ক যত বড় হবে, স্পঞ্জ ফিল্টারের সাইজও তত বড় হতে হবে, অথবা একাধিক ব্যবহার করতে হবে; কারণ তাহলে ব্যাকটেরিয়া কলোনি গ্রো করার জন্য বেশি জায়গা পাবে।